,


ইমেইল মার্কেটিং সম্পর্কে বেসিক ধারণা !

ইমেইল মার্কেটিং কি জানার সাথে সাথে আরও কিছু বিষয় সম্পর্কে বেসিক ধারণা রাখতে হবে যেমন স্প্যাম, বাউন্স, ইমেইল সাবজেক্ট, ইমেইল টেম্পলেট, ইমেইল ক্যাম্পেইন ইত্যাদি ।

স্প্যামঃ ইমেইল মার্কেটিং এর ভাষায় স্প্যাম হল অনাকাঙ্ক্ষিত ইমেইল যা ব্যাবহার কারীর অনুমতি ব্যতীত পাঠানো হয় যার উদ্দেশ্য হল বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার । আমাদের ইমেইল এ স্প্যাম নামে ফোল্ডার টা আমরা সবাই দেখেছি কিন্তু ওইটা কখনও চেক করা হয় না কারন এখানে যে সকম মেইল আসে তা অনাকাঙ্ক্ষিত । সব ইমেইল সার্ভিস প্রভাইডার এর কিছু সলিড ফিল্টারিং রয়েছে যার মাধ্যমে তারা বুঝে যায় যে কোন ইমেইল ইনবক্স এ যাবে আর কোনটা স্প্যাম এ যাবে । ইমেইল স্প্যাম এ যাবার অনেক কারন আছে তার মধ্যে কয়েকটা হল ব্যাবহার কারীর অনুমতি না নেওয়া, সিঙ্গেল ইমেজ পাঠানো, টেক্সট ছাড়া শুধু অনেকগুলো ইমেজ পাঠানো, (টেক্সট ও ইমেজ এর অনুপাত ৩ঃ১ রাখা ), কিছু স্পামিং ওয়ার্ড যেমন ফ্রী, অফার ইত্যাদি ইমেইল কন্টেন্ট বা সাব্জেক্ট লাইনে এ ব্যাবহার করা, অতিরিক্ত সিম্বল এর ব্যাবহার করা, ব্লক লিস্ট আইপি ব্যাবহার করে ইমেইল পাঠানো, ইমেইল এর সাইজ ৩০ কেবি এর বেশি হওয়া, এফিলিয়েট লিঙ্ক ব্যাবহার করা ইত্যাদি কারনে ইমেইল স্প্যাম এ যেতে পারে ।

বাউন্সঃ ইমেইল বাউন্স মানে হল ইমেইল প্রত্যাখ্যাত হওয়া । ইমেইল বাউন্স নানা কারনে হতে পারে তার মধ্যে হল ইমেইল ইনভ্যালিড থাকলে, রিসিভার এর ইমেইল এর ব্ল্যাংক স্পেস যদি না থাকে, ইমেইল প্রভাইডার সার্ভার ডাউন হলে বা কোন স্প্যাম বা আপত্তিকর কোন কিছু ডিটেক্ট করলে । বাউন্স দুই প্রকার । ১. হার্ড বাউন্স ২. সফট বাউন্স । ইমেইল ইনভ্যালিড হলে হার্ড বাউন্স করার সম্ভাবনা বেশি তবে সফট বাউন্স বাকি কারন গুলোর জন্য হয়ে থাকে ।

ইমেইল সাবজেক্টঃ আমরা আমাদের ইমেইল এ যাবার পর টাইটেল হিসাবে যতটুকু দেখতে পাই তাই হল সাবজেক্ট লাইন । ইমেইল সাবজেক্ট পড়েই আমরা সিদ্ধান্ত নেই ইমেইল টা ওপেন করব কি না । তাই ইমেইল সাবজেক্ট অনেক গুরুত্বপূর্ণ । তবে ইমেইল সাবজেক্ট ইমেইল এর সাথে সঙ্গতিপূর্ণ এবং ৫০ শব্দের মধ্যে রাখলে ওপেন রেট বেশি হবার সম্ভাবনা থাকে ।

ইমেইল টেম্পলেটঃ ইমেইল টেম্পলেট হল আমাদের পণ্য বা সেবা সম্পর্কিত যে বিজ্ঞাপন আমরা ডিজাইন করে ইমেইল এ পাঠিয়ে থাকি । এটা আমাদের ওয়েবসাইট এর সাথে লিঙ্ক করা থাকে এবং চাইলে ভিসিটর ইমেইল থেকে আমাদের সাইটে ভিসিট করতে পারে । কিছু ইমেইল টেম্পলেট দেখে আসতে পারেন এখান থেকে ।

ইমেইল ক্যাম্পেইনঃ ইমেইল ক্যাম্পেইন হল টোটাল ইমেইল সেন্ড করার প্রক্রিয়া । ক্যাম্পেইন এর মধ্যে রয়েছে লিস্ট তৈরি করা, সাবস্ক্রাইবার আপলোড করা, সাইন আপ ফর্ম ডিজাইন করা, সেগমেন্ট বা গ্রুপ করা, টেম্পলেট ডিজাইন করে নির্দিষ্ট কাস্ট মারদের মেইল এ সেটা পাঠানো ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ সম্পর্কিত আরও পোস্ট দেখুন