,


কষ্ট দূর করার উপায় !

কিছু খারাপ সময় সবার লাইফেই আসে। একটা কিছু ঘটে গেলে সবার আগে নিজেকে প্রশ্ন করে দেখবেন, যেটা হয়েছে সেটা পরিবর্তন করার সুযোগ আছে কিনা। যদি সুযোগ থাকে এবং সেটা জেনেও দেয়ালে পিঠ চাপড়ানোর মানে হল আপনি সেই সুযোগটাও নষ্ট করে ফেলছেন। আর যদি ঘটনাটা পরিবর্তন করার কোন সুযোগ নাই থাকে তাহলে নিজেকে এভাবে বোঝাবেন যে – ‘আমি এটা পরিবর্তন করতে পারব না’। ‘ আমি এটা পরিবর্তন করতে পারব না’ বাক্যটি বারবার নিজের ভেতরে প্রতিষ্ঠিত করতে পারলেই দেখবেন বাক্যটি আপনাকে ‘ আমি এটা মেনে
নিয়েছি’ র কাছে পৌঁছে দেবে।

আপনি যখন মেনে নিতে শুরু করবেন তখনই কষ্ট গুলো কমতে শুরু করবে কেননা কষ্টলোর জন্ম হয়েছিল আপনার মেনে নিতে না পারা থেকে। বিষাদগ্রস্ত দিনে আনন্দের স্মৃতিচারণ কষ্ট বাড়ায় কিন্তু আনন্দের সময় কষ্টের স্মৃতিচারণ করলেও কষ্ট কমায় না। যেটা বিষণ্ণতা সেটা সব সময়ের জন্যই বিষণ্ণতা; আপনি সেটা ভালো সময়ে ভাবুন আর খারাপ সময়ে ভাবুন সেটা আপনাকে বিশন্নতা ছাড়া আর কিছুই দেবে না।

কষ্ট থেকে মুক্তি পাবার সব চাইতে সহজ উপায় হল কষ্ট সহ্য করতে হবে।কিছু কষ্ট তো থাকবেই; আপনার বাবা মারা গেলে আপনি কষ্ট পাবেন না সেটা কী আপনি চান ? আপনার ব্যক্তিত্বেরর অধঃপতন কখন হয় জানেন ? যখন আপনি কতটা কষ্ট পাবেন সেটা আপনি না , ঠিক করে দিচ্ছে অন্য কেউ।অর্থ্যাৎ মেনে নিতে শিখুন, দেখবেন কষ্ট হারিয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ সম্পর্কিত আরও পোস্ট দেখুন