,


২১ ফেব্রুয়ারি

আগামীকাল ২১ ফেব্রুয়ারি।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।বাংলাদেশের মানুষের বহু লড়াই আর আত্মত্যাগের বিনিময়ে বাংলা ভাষা মাতৃভাষা ভাষা হিসেবে স্বীকৃতি লাভ করে।ভাষা নিয়ে এত মানুষের আত্মবলিদান পৃথিবীর ইতিহাসে বিরল ঘটনা।উভয় বাংলার(অবিভক্ত বাংলারও) বহু মহামানবের লেখনী স্পর্শে বাংলাভাষা সমৃদ্ধ হয়েছে।

বর্তমানে বিশ্বে বাংলা ভাষার যেটুকু সমাদর তার সিংহভাগ কৃতিত্ব বাংলাদেশের।আজও তাদের কাছে বাংলাভাষা সমাদরণীয়। আর আমরা আগামীকাল কাল বেশ ঘটা করে ভাষা দিবস পালন করবো।তার পর সন্ধ্যাবেলায় তারকা হয়ে দূরদর্শনের সামনে বসে But,So,I think ইত্যাদি মিশিয়ে বেশ দীর্ঘ বক্তব্য রাখবো।পরেরদিন সকালে কর্মক্ষেত্রে গিয়ে সুন্দর করে মাতৃভাষায় একটি আবেদনপত্র লিখবেন,বড়বাবু বলবেন ‘সে কি মশায় এসব আজকাল বাংলায় চলে? ইংরাজিতে লিখুন।’ বাইরে বের হবেন,বাংলা শব্দের ইংরেজি বলতে না পারলে লজ্জিত হবেন।কিন্তু ইংরেজি শব্দের বাংলা না জানলে ক্ষতি নেই। এগুলো সামান্য দৃষ্টান্ত। এর পরিণতি, পশ্চিমবঙ্গ এ বাংলাভাষার ভবিষৎ খুব সংকটময়।

আশার কথা বর্তমান বাংলা সাহিত্য তার পুরানো গৌরব ফিরে পাওয়ার চেষ্টা করছে।অন্তত আজকের সাহিত্যিকগণ চেষ্টা করছেন।কিন্তু সকলের সমবেত চেষ্টা ব্যতীত তা সম্ভব নয়।সবশেষে প্রনাম জানাই সেই সমস্ত মহান ব্যক্তিদের, যাদের আত্মবলিদান এবং সেবায় বাংলাভাষা আজ বিশ্বের দরবারে আদরণীয় হয়েছে।।

One response to “আগামীকাল ২১ ফেব্রুয়ারি।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ সম্পর্কিত আরও পোস্ট দেখুন