,


কিভাবে হচ্ছে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস

কিভাবে হচ্ছে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস

আগাম প্রশ্নপত্র পেতে আগ্রহীরা ফেসবুকে অনবরত ঢুঁ মারছিল। আর এতে মিলেছেও প্রশ্ন। আগাম প্রশ্নপত্র যেসব ফেসবুক পেজ থেকে দেওয়া হচ্ছে, তারা প্রথমে ইনবক্সে যোগাযোগ করতে বলছে। সেখানে যোগাযোগ করা হলে মোবাইল ফোন নম্বর ও হোয়াটসঅ্যাপ নম্বর দেওয়া হচ্ছে। নিরাপত্তা সংরক্ষণ করার জন্য হোয়াটসঅ্যাপের মাধ্যমে দেওয়া হচ্ছে প্রশ্নপত্র। কারণ ইন্টারনেটভিত্তিক এই অ্যাপসটি এখন পর্যন্ত নিরাপদ পথে তথ্য আদান-প্রদান করতে পারে। আগাম প্রশ্নপত্র পেজভেদে ৭০০ থেকে দুই হাজার টাকা চাওয়া হচ্ছে।

এদিকে ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে হুবহু মিল পাওয়া প্রশ্নের বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সংশ্লিষ্ট উপসচিব আবু আলী মো.সাজ্জাদ হোসেন বলেন, ‘বিষয়টি শিক্ষাবোর্ডকে জানানো হবে। আমাদের কাছে প্রশ্নপত্র নেই। প্রশ্নপত্র এনে তা মিলিয়ে দেখে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। গোয়েন্দা পুলিশকে ফেসবুকের লিংক পাঠিয়ে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হচ্ছে।’

বর্তমানে যে হারে বাংলাদেশের প্রশ্নপত্র ফাঁস হয় যে এটি একটি জাতীয় দুর্যোগ বলা চলে। প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে সরকার পক্ষ অনেক চেষ্টা করতেছে কিন্তু সফল হচ্ছে না। পরীক্ষার নিয়ম পরিবর্তন করা হয়েছে এমনকি অনেক কেউ গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু এসব করে কি লাভ যখন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ঠেকানো সম্ভব হচ্ছে না প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে নতুন কিছু উদ্যোগ গ্রহণ করা দরকার। যেটিআমরা আগামী বছর থেকে দেখতে পারবো বলে আশ্বাস দিয়েছেন শিক্ষামন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ সম্পর্কিত আরও পোস্ট দেখুন