,


HTML, CSS আসলে কি?

HTML, CSS আসলে কি?

আমরা প্রতিনিয়তই অসংখ্য ওয়েবসাইট ব্রাউজ করছি। এক একটা ওয়েব সাইট এক এক ধরনের। ওয়েবসাইট এর আকার, আকৃতি ও লেখা সবগুলিই আলাদা আলাদা হয়। সহজভাবে বলতে গেলে ফটোশপ, HTML ও CSS এর সাহায্যে কিছু সংখ্যক লেখা ও ছবি কে পূর্নাঙ্গ ওয়েবসাইটে রুপ দেওয়াকেই ওয়েব ডিজাইনিং বলা হয়।

প্রত্যেকটা ওয়েবসাইট ই এইচ.টি.এম.এল ও সিএসএস এর সাহায্যে গঠিত হয়। অতএব, আপনি HTML ও CSS জানলে একটা স্টাটিক ওয়েবসাইট বানাতে পারবেন। তাহলে HTML, CSS আসলে কি? এই দুইটা হলো ওয়েব প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বা ওয়েবসাইট তৈরি করার ভাষা যা দ্বারা আপনি ওয়েব ডিজাইনিং করতে পারবেন। আর ফটোশপ হলো একটা ছবি ইডিট করার সফটওয়ার যা দ্বারা আপনি আপনার ওয়েবসাইট টি আগে থেকেই ডিজাইন করে দেখতে পারবেন। পরে HTML and CSS এর সাহায্যে সে ডিজাইনকে ওয়েবসাইটে রুপান্তর করতে পারবেন।

আপনি যদি মনে করেন আপনি অনলাইন এ ক্যারিয়ার গড়বেন তাহলে আপনাকে অবশ্যই HTML and CSS সম্পর্কে ধারনা রাখতে হবে। আপনি যে ক্ষেত্রেই কাজ করেন না কেনো, আপনার কোন না কোন ভাবে HTML and CSS কাজে লাগবেই। আর যদি আপনি ওয়েব ডেভেলাপমেন্ট এ ক্যারিয়ার গড়তে চান তাহলে তো আপনাকে অবশ্যই শিখতে হবে। ওয়েব ডিজাইনিং হলো ওয়েব ডেভেলাপমেন্ট শিখার প্রথম ধাপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ সম্পর্কিত আরও পোস্ট দেখুন