,


Photoshop সম্পর্কিত Basic কিছু ধারনা !

Photoshop সম্পর্কিত Basic কিছু ধারনা !

আপনি যদি আপনার প্রিয় রঙ পেনসিলগুলিকে কিছুটা বিশ্রাম দিয়ে ডিজিটাল আর্টের দিকে যেতে চান, তবে আপনাকে ছবি এডিটিং সফটওয়্যারের দ্বারস্থ হতে হবে। এডোবি ক্রিয়েটিভ ক্লাউড সুইটের একটি অংশ হল ফটোশপ, যেটি এখন বিশ্বব্যাপী হাজার হাজার ডিজাইনার তাদের দৈনন্দিন কাজে ব্যবহার করে থাকে। এর বহুমুখী ব্যবহার এতই বেশি যে ফটোশপ টিউটোরিয়াল দেখে এবং ফটোশপের বিভিন্ন ব্রাশ সমূহকে পরীক্ষা নিরীক্ষা করে কয়েক সপ্তাহ পার করলেও এর বিশাল ভান্ডারের সামান্যই শিখা হবে।

শেখার প্রাথমিক ধাপ সম্পন্ন করার পর ফটোশপে আপনি চাইলে এমন কিছু লুকায়িত টিপস শিখতে পারেন যেগুলো আপনার দক্ষতা বৃদ্ধির পাশাপাশি অনেক কম সময়ে কাঙ্ক্ষিত কাজটি সম্পন্ন করতে সাহায্য করবে।

পেস্ট ইন প্লেইস এমন একটি ফাংশন যার ব্যাপারে জানা থাকলে আপনি প্রায়ই এটি ব্যবহার করবেন। কিন্তু যদি না জেনে থাকেন তাহলে এই টুলটি আপনার কাছে আশীর্বাদ হয়ে আসবে। আপনার বিদ্যমান ডকুমেন্টে অথবা সেকেন্ড ডকুমেন্টে কোন কিছু সিলেক্ট করার পর যদি আপনি আর্টওয়ার্ক একত্রিত করতে চান, সাধারণ ভাবেই ‘Edit > Copy’ সিলেক্ট করে কপি করুম (অথবা cmd+c শর্টকাটের মাধ্যমে)

তারাপর, আপনি যে ডকুমেন্টে পেস্ট করতে চান, শুধু cmd+shift+V শর্টকাট ব্যবহার করে কপি করা সকল উপাদান একদম অরিজিনাল ভাবেই নতুন ডকুমেন্টের ঠিক একই পজিশনে পেস্ট করতে পারবেন

আপনি যদি ক্লোনিং অথবা এজ রিফাইনমেন্টের মতো ডিটেইলস কাজ করে থাকেন, বড় ছবির কিছু অংশ দৃষ্টিসীমার বাইরে চলে যাওয়া খুব অসাধারণ একটি বিষয়। একই ভাবে, আপনি যদি উচ্চ জুম লেভেলের উপর কাজ করেন, ডকুমেন্টের চারদিকে নেভিগেশন করাটা কষ্টকর একটা ব্যাপার।

এই সমস্যা সমাধানে বার্ডস আই ভিউ সুবিধাটি আপনাকে সাহায্য করবে।। যদি আপনি জুম করা অবস্থায় থাকেন, তখন আপনি কিবোর্ডের H বাটনটি চেপে ধরে রাখতে পারেন, এবং মাউসে ক্লিক এবং ড্রাগ করে অস্থায়ী ভাবে বার্ডস আই ভিউতে আপনার ডোকুমেনটিকে জুম আউট করা অবস্থায় দেখতে পাবেন। আর যখন ছেড়ে দিবেন, ডকুমেন্টটি পুনরায় আগের অবস্থানে চলে যাবে।

টোশপে টেক্সট বক্স নিয়ে কাজ করার সময় টুল সমূহ মুভি করার বিষয়টি বিরক্তিকর হতে পারে কারণ তখন শর্টকাট কি গুলো কাজ করে না। একটি চমৎকার ছোট্ট টিপস, কীবোর্ডের cmd+Return প্রেস করে টেক্সট এডিটিং শেষ করে ফেলতে পারবেন এবং টেক্সট ফিল্ডের বাইরে সবকিছু মুভ করতে পারবেন। এই কাজটি করলে আপনি আগের মতই শর্টকাট ব্যবহার করে অন্যান্য টুল ব্যবহার করতে পারবেন (যেমন: মুভ টুলের জন্য V এর ব্যবহার)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ সম্পর্কিত আরও পোস্ট দেখুন