Friday, June 1st, 2018


টানা সবচেয়ে বেশি টেস্ট খেলার কীর্তি গড়লেন অ্যালিস্টার কুক

লর্ডসে সিরিজের প্রথম টেস্টে পাকিস্তানের বিপক্ষে খেলতে নেমেই ছুঁয়ে ফেলেছিলেন অ্যালান বোর্ডারকে। টেস্ট ইতিহাসের মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টানা ১৫৩টি ম্যাচ খেলার কীর্তি গড়েছিলেন অ্যালিস্টার কুক। আজ হেডিংলি টেস্টে নেমে ইংলিশ ওপেনার ছাড়িয়ে গেলেন তাকেও। ক্রিকেট ইতিহাসে এখন টানা সবচেয়ে বেশি (১৫৪টি) টেস্ট খেলার রেকর্ড তার।
টানা ১৫৩ টেস্ট খেলে এর আগে রেকর্ডটা এককভাবে নিজের দখলে রেখেছিলেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক অ্যালান বোর্ডার। ১৯৭৮ সালে ঘরের মাঠে অ্যাশেজ অভিষেকের পর মাত্র একটি টেস্টে বাদ পড়েছিলেন, ক্যারিয়ারের মোট ১৫৬টি টেস্টের মধ্যে ১৫৩টিই টানা খেলেছেন তিনি।
বোর্ডারকে ছাড়িয়ে এখন এই তালিকায় এক নাম্বারে কুক। ২০০৬ সালে নাগপুরে ভারতের বিপক্ষে অভিষেকের পরের ম্যাচেই অসুস্থতার জন্য দলের বাইরে চলে গিয়েছিলেন বাঁহাতি এই ওপেনার। এরপর থেকে ইংল্যান্ডের হয়ে আর একটি টেস্টও মিস করেননি তিনি। এবার বোর্ডারের ২৪ বছরের রেকর্ডটি ভেঙে ফেললেন।
টানা একশর বেশি টেস্ট খেলা বাকি খেলোয়াড়রা হলেন-অস্ট্রেলিয়ার মার্ক ওয়াহ (১০৭), ভারতের সুনীল গাভাস্কার (১০৬) এবং নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম (১০১)। এর মধ্যে অভিষেকের পর থেকেই টানা একশর বেশি টেস্ট খেলার রেকর্ডটি শুধু ম্যাককালামের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


আরো খবর দেখুন