Friday, June 1st, 2018


পাকিস্তানি গায়কের সঙ্গে মুন্নীর দ্বৈত অ্যালবাম

অ্যালবামের নাম ‌‘কাঙ্গান’। আমেরিকার প্রযোজনা প্রতিষ্ঠান এসএমএসবি’র ব্যানারে এটি বিশ্বব্যাপী মুক্তি পেতে যাচ্ছে। যেখানে পাকিস্তানের সংগীত পরিচালক ও গায়ক সালমান আশরাফের সঙ্গে গেয়েছেন বাংলাদেশের কণ্ঠশিল্পী দিনাত জাহান মুন্নী।

চার গানের এ দ্বৈত অ্যালবামে থাকছে তিনটি গজল ও একটি বাংলা গান। গজলগুলো লিখেছেন পাকিস্তানের আদম, আহমাদ ফরজ, জিগার ও মুনির নিয়াজি ওয়াসি শাহ। বাংলা গানটি লিখেছেন বাংলাদেশের কবির বকুল।
সালমান আশরাফের সঙ্গে পরিচয় প্রসঙ্গে মুন্নী বাংলা ট্রিবিউনকে বললেন, ‘সালমান আশরাফ বেশ কিছুদিন ধরে বাঙালি গায়িকা খুঁজছিলেন। আমার এক ফ্যান-বন্ধু থাকেন আমেরিকার টেক্সাসে। তার নাম লিপি। কনসার্টে যাওয়ার সূত্রে তার সঙ্গে আমার পরিচয়। তার সঙ্গে পরিচয় আছে সালমান আশরাফেরও। তিনি তাকে বাঙালি গায়িকা সম্পর্কে খোঁজ দিতে বলেন। তখন লিপি বেশ কয়েকজনের নাম সালমান আশরাফকে দেন। এরমধ্যে ফেসবুকে লিনু বিল্লাহ ভাই একটি ছবি দিয়েছিলেন। যেখানে গায়িকা হিসেবে আমাকে সম্বোধন করা ছিল। ছবিটি সালমান আশরাফ দেখেন। এরপর খোঁজ-খবর নিয়ে টেক্সাসের বন্ধুর মাধ্যমে আমার সঙ্গে যোগাযোগ করেন তিনি।’
অ্যালবাম সম্পর্কে মুন্নী বললেন, ‘প্রথমে সব গান বাংলায় করার কথা ছিল। কিন্তু তা সম্ভব হয়নি। তিনটি গজল উর্দুতে আছে ও একটি বাংলায় করা হয়েছে। এরমধ্যে গজলের কাজ শেষ। তিনটি গজলই সালমান ও আমি দ্বৈতভাবে কণ্ঠ দিয়েছি। আমি ঢাকা থেকে এগুলোতে ভয়েস দিয়েছি। আর বাংলা গানটি হচ্ছে আমার একক কণ্ঠে। এটির সংগীতায়োজনের কাজ চলছে।’
মুন্নি জানান, ‘কাঙ্গান’ অ্যালবামটি বিশ্বের খ্যাতনামা সব ডিজিটাল প্ল্যাটফর্মে পাওয়া যাবে। অ্যালবামটির পার্টনার ভারতীয় এনটিভি নিউজ, এনটিভি ইন্ডিয়া, পাকিস্তান মিউজিক বাজ, পাকিস্তান ও বাংলাদেশের একটি করে প্রযোজনা প্রতিষ্ঠানও এতে যুক্ত হচ্ছে।
মঞ্চে রাহাত ফতেহ আলি খানের সঙ্গে সালমানএদিকে সালমান আশরাফ সম্পর্কে জানা যায়, তিনি দীর্ঘ ২০ বছর ধরে ওস্তাদ রাহাত ফতেহ আলি খানের সহশিল্পী হিসেবে কাজ করেন। বেজ গিটারিস্ট হিসেবে তাকে দেখা যায় মঞ্চে। রাহাত ফতেহ আলির সবচেয়ে কাছের মানুষ তিনি। দীর্ঘদিন ধরে সংগীত পরিচালনাও করছেন। সালমানের বাবা আশরাফ আলি পাকিস্তানের বিখ্যাত সংগীত পরিচালক।
আশরাফ আলির অন্যতম বিখ্যাত গান ‘ও মেরি বাবু ছেল ছাবিলা মে তু নাচুঙ্গি’। যা বাংলাদেশেও বেশ জনপ্রিয়। এছাড়া তিনি বাংলাদেশের ‘মিস লঙ্কা’ ছবির টাইটেল গানেরও সুরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


আরো খবর দেখুন