Friday, June 1st, 2018


বিশ্বকাপে নিজেদের চেনানোর সময় ফ্রান্সের

২০১৮ বিশ্বকাপের বছর। ফুটবল মহাযজ্ঞের উত্তেজনার আঁচ এখনই পেতে শুরু করেছে বিশ্ব। ফুটবল উৎসবে মেতে ওঠার আগে অংশ নিতে যাওয়া দলগুলোকে নিয়ে আগ্রহের কমতি নেই ভক্ত-সমর্থকদের। এবারও অংশ নিচ্ছে ৩২ দল। তাদের শক্তি-দুর্বলতা, স্কোয়াড, প্রতিপক্ষ নিয়ে সাজানো আমাদের এই আয়োজন। আজ থাকছে ‘সি’ গ্রুপের ফ্রান্সকে নিয়ে- ইউরোপিয়ান ফুটবলে এখন সবচেয়ে বেশি তারকা ফুটবলার সরবরাহ করছে সম্ভবত ফ্রান্স। যে কারণে বলা হয়ে থাকে, ফ্রান্স দলে বেঞ্চে যারা বসে থাকেন, তাদের একাদশও অন্য অনেক দেশের সেরা একাদশের চেয়ে ভালো। ফরাসি দলে খেলোয়াড়দের তালিকায় চোখ রাখলে এই কথাটাই ফুটে ওঠে।

কিন্তু এত ভালো স্কোয়াড নিয়েও সাফল্য নেই। ১৯৯৮ বিশ্বকাপের পর ২০০৬ সালে সম্ভাবনা জাগিয়েও ফাইনালে হারতে হয় জিনেদিন জিদানের ফ্রান্সকে। মাঝের দুই বিশ্বকাপে দুর্দান্ত দল নিয়ে গিয়েও কোয়ার্টার ফাইনালের বেশি যেতে পারেনি। তাদের ব্যর্থতার সবচেয়ে বড় প্রমাণ হতে পারে ২০১৬ সালের ইউরো। ঘরের মাঠে তারকাসমৃদ্ধ স্কোয়াড নিয়েও ফাইনালে হেরে যায় পর্তুগালের বিপক্ষে।

রাশিয়া বিশ্বকাপ তাই তাদের নতুন করে প্রমাণ দেওয়ার মঞ্চ। এবারও দলে আছে একঝাঁক তারকা খেলোয়াড়। ফুটবল বিশ্লেষকদের বিচারে ফরাসিদের ভালো সম্ভাবনা আছে বিশ্বকাপ জেতার। তবে গত দুই বিশ্বকাপের হিসাব অন্য ইঙ্গিতও দিয়ে রাখছে।

একনজরে:

অধিনায়ক: উগো লরি

কোচ: দিদিয়ের দেশম

ডাকনাম: লে ব্লুজ

র‌্যাংকিং: ৭ (জুন ৭ পর্যন্ত)

ফিরে দেখা বাছাই পর্ব:

ইউরোপিয়ান অঞ্চলের বাছাইয়ে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করে ফ্রান্স। যদিও সুইডেন তাদের অপেক্ষায় রেখেছিল শেষ ম্যাচ পর্যন্ত। বেলারুশের বিপক্ষে শেষ ম্যাচে ২-১ গোলের জয়ে বিশ্বকাপের টিকিট পায় ‘লে ব্লুজ’।

নেদারল্যান্ডস ও সুইডেন গ্রুপে থাকায় ফ্রান্সের জন্য ছিল কঠিন পরীক্ষা। মাঠের ফুটবলেও সেটা দেখা যায় সোলনা থেকে সুইডিশদের বিপক্ষে ২-১ গোলের হারে। এরপর ঘরের মাঠে লুক্সেমবার্গের বিপক্ষে গোলশূন্য ড্র করায় আরও ধাক্কা খায় ফরাসিরা। তাই শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষায় থাকতে হয়েছিল তাদের।

ফ্রান্সের বিশ্বকাপ গ্রুপ:

‘সি’ গ্রুপে ফেভারিট ফ্রান্স। শেষ ষোলোতে যাওয়ার পথে গ্রুপ পর্বে ফরাসিদের বাধা অস্ট্রেলিয়া, পেরু ও ডেনমার্ক।

ফ্রান্সের বিশ্বকাপ সূচি:

রাশিয়া বিশ্বকাপের মিশন শুরু করবে ফ্রান্স ১৬ জুন। নিজেদের উদ্বোধনী ম্যাচে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ২১ জুন দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে পেরুর। আর ২৬ জুন গ্রুপের শেষ ম্যাচে প্রতিপক্ষ ডেনমার্ক।

১৬ জুন: অস্ট্রেলিয়া

২১ জুন: পেরু

২৬ জুন: ডেনমার্ক

আন্তোয়ান গ্রিয়েজমান:

অ্যাতলেতিকো মাদ্রিদের জার্সিতে জিতেছেন ইউরোপা লিগের শিরোপা। অলিম্পিক মার্শেইয়ের বিপক্ষে লিওঁর ফাইনালে আন্তোয়ান গ্রিয়েজমান করেছেন জোড়া গোল। সদ্য শেষ হওয়া মৌসুম জুড়ে বার্সেলোনায় যাওয়ার গুঞ্জন চলা এই ফরোয়ার্ড মাদ্রিদের ক্লাবটির হয়ে লিগের ৩০ ম্যাচে করেছেন ১৯ গোল, আর ইউরোপিয়ান প্রতিযোগিতায় ১৪ ম্যাচে লক্ষ্যভেদ করেছেন ৮বার। দুর্দান্ত ফর্ম নিয়েই নামতে যাচ্ছেন তিনি রাশিয়ার ফুটবল মহাযজ্ঞে।

কাইলিয়ান এমবাপে: মোনাকো ছেড়ে ধারে খেলেছেন প্যারিস সেন্ত জার্মেইয়ে। নতুন মৌসুমে পাকাপোক্ত হয়ে যাবেন তিনি প্যারিসের ক্লাবে। রিয়াল মাদ্রিদের নজরে থাকা এমবাপের খারাপ কাটেনি ২০১৭-১৮ মৌসুম, ৪৪ ম্যাচে করেছেন ২১ গোল। দিদিয়ের দেশমের ফরোয়ার্ডে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে যাচ্ছেন ১৯ বছর বয়সী এই তরুণ।

পল পগবা: ভালো-মন্দ মিলিয়ে কেটেছে তার এবারের মৌসুম। চোটের কারণে যেমন মাঠের বাইরে থাকতে হয়েছে, তেমনি ‘অভ্যন্তরীণ ঝামেলায়’ জোসে মরিনহোর ম্যানচেস্টার ইউনাইটেডে নিয়মিত ছিলেন না। এরপরও ফ্রান্সের মাঝমাঠের প্রাণ পল পগবা। আক্রমণের ধার বাড়বে তার পারফরম্যান্সের ওপরই।

ফুটবল মহাযজ্ঞে থাকছেন না:

করিম বেনজিমা: রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়নস লিগ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন করিম বেনজিমা। তাছাড়া মাদ্রিদের ক্লাবটির প্রথম পছন্দের স্ট্রাইকারও তিনি, অথচ রাশিয়ার বিশ্বকাপে নেই তিনি। ২০১৫ সালে ‘সেক্স-টেপ স্ক্যান্ডালে’ জড়ানোর পর থেকে দুই বছরের বেশি সময় ধরে তিনি বিবেচিত হননি ফ্রান্স দলে। তারই ধারাবাহিকতায় বিশ্বকাপে সুযোগ হয়নি বেনজিমার।

শক্তি: দুর্দান্ত আক্রমণভাগ।

দুর্বলতা:  রক্ষণভাগ।

ভবিষ্যদ্বাণী: সেমিফাইনাল

চূড়ান্ত দল:

গোলরক্ষক:উগো লরি, স্তিভ মঁদঁদা, আলফোন্স আরেয়োলা; ডিফেন্ডার: লুকাস এর্নান্দেস, প্রেসনেল কিম্পেম্বে, বেনজামিন মেন্দি, বেনজামিন পাভার্দ, আদিল রামি, জিব্রিল সিদিব, সামুয়েল উমতিতি, রাফায়েল ভারান; মিডফিল্ডার: গোলো কঁতে, ব্লাইস মাতুইদি, স্তিফেন জোনজি, পল পগবা, করেতিঁ তোলিসো; ফরোয়ার্ড: উসমান দেম্বেলে, নাবিল ফেকির, অভিয়ের জিরু, আন্তোয়ান গ্রিয়েজমান, থোমাস লিমার, কাইলিয়ান এমবাপে, ফ্লোরিয়ান থুবিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


আরো খবর দেখুন