Friday, June 1st, 2018


সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের হুশিয়ারি দিল আসাদ

সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার করতে হবে বলে হুশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ।

রাশিয়া টুডে’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের উচিত ইরাকের ঘটনা থেকে শিক্ষা নেয়া ও সিরিয়া থেকে তাদের সৈন্য প্রত্যাহার করা। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রকে হুশিয়ারি দেয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্র-সমর্থিত কুর্দি বাহিনীকেও সতর্ক করেছেন আসাদ। তিনি জানিয়েছেন, সিরিয়ার কুর্দি নিয়ন্ত্রিত অংশ পুনর্দখলের জন্য শক্তি প্রয়োগ করতে দ্বিধা করবেন না তিনি। উল্লেখ্য, সিরিয়ার এক-তৃতীয়াংশ ভূখণ্ড বর্তমানে কুর্দিদের নিয়ন্ত্রণে রয়েছে।

আসাদ বলেন, সিরিয়ায় বর্তমানে একমাত্র সমস্যা হচ্ছে এসডিএফ (সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস)। কুর্দি নেতৃত্বাধীন জোট বাহিনীটি সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াইয়ের নেতৃত্ব দিয়েছে।

সিরীয় প্রেসিডেন্ট বলেন, আমরা এই সমস্যাটি দুইভাবে সামলাবো: প্রথমটি হচ্ছে, আমরা সমঝোতার দরজা খুলে দিয়েছি। কেননা তাদের (এসডিএফ) বেশিরভাগই সিরীয় নাগরিক। আর তারা তাদের দেশকে ভালোবাসে। তারা কোনো বিদেশী শক্তির হাতের পুতুল হয়ে থাকতে চায় না।

তিনি আরো বলেন, যদি এতে কাজ না হয় তাহলে আমরা ওই এলাকাগুলো শক্তি খাটিয়ে মুক্ত করবো। এগুলো আমাদের ভূখণ্ড। এগুলোকে মুক্ত করা আমাদের অধিকার ও দায়িত্ব। আমেরিকানদের উচিত এই ভূখণ্ড ত্যাগ করা। তারা কোন না কোনভাবে এদেশ ছাড়বেই।

ইরাকের দৃষ্টান্ত টেনে আসাদ বলেন, তারা (যুক্তরাষ্ট্র) কোনো বৈধ কারণ ছাড়াই ইরাকে গিয়েছিল। আর দেখুন তাদের কি অবস্থা হয়েছে। তাদের সেখান থেকে শিক্ষা নেয়া উচিত। ইরাক কোনো ব্যতিক্রমী ঘটনা নয় আর সিরিয়াও নয়। আমাদের জনগণ এই অঞ্চলে আর বিদেশীদের অবস্থান মেনে নেবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


আরো খবর দেখুন